• শনিবার, ১৮ মে ২০২৪, ০৫:০৪ অপরাহ্ন |
  • English Version

নমুনা কম শনাক্তও কম, আজ মারা গেছেন ৫ জন, নতুন করোনায় ৫৫ জন, সুস্থ হলেন ৩২ জন

নমুনা কম শনাক্তও কম
আজ মারা গেছেন ৫ জন
নতুন করোনায় ৫৫জন
সুস্থ হলেন ৩২ জন

# মোস্তফা কামাল :-

কিশোরগঞ্জে করোনা পজিটিভ হয়ে নতুন আরও ২ জন এবং উপসর্গ নিয়ে ৩ জন মারা গেছেন। আর আজ ৮ জুলাই বৃহস্পতিবার নমুনা পরীক্ষা কম হওয়ায় শনাক্তও কম হয়েছে, ৫৫ জন। যার ৪০ জনই সদরের। আজ সুস্থ হয়েছেন ৩২ জন। যার ৩০ জন সদরের আর ২ জন তাড়াইলের। সিভিল সার্জনের করোনা সংক্রান্ত প্রতিবেদন সূত্রে এ তথ্য জানা গেছে।
বেশ কিছুদিন ধরে সৈয়দ নজরুল মেডিক্যাল কলেজ ল্যাবে দৈনিক ১৮৮টি নমুনার পরীক্ষা হচ্ছে। আর মূলত এখানেই অধিকাংশ রোগি শনাক্তও হচ্ছে। যেমন গতকাল বুধবার এখানে নমুনা পরীক্ষা হয়েছিল ১৮৮টি। আর রোগি শনাক্ত হয়েছিল ১০৯ জন। এর আগের দিন মঙ্গলবারও এখানে নমুনা পরীক্ষা হয়েছিল ১৮৮টি। আর রোগি শনাক্ত হয়েছিল ৯৭ জন। এরও আগের দিন সোমবার এখানে নমুনা পরীক্ষা হয়েছিল ১৮৮টি। আর রোগি শনাক্ত হয়েছিল ৮৫ জন। নমুনা পরীক্ষা আর শনাক্তের অনুপাতটা মোটামুটি এরকম কাছাকাছিই থাকছে। অথচ আজ এখানে নমুনা পরীক্ষা হয়েছে ৯৪টি। আর রোগি শনাক্ত হয়েছে ৪০ জন। এ ব্যাপারে সিভিল সার্জন জানিয়েছেন, আরটি পিসিআর ল্যাবের যান্ত্রিক ত্রুটির কারণে আজ নমুনা পরীক্ষা অর্ধেক কমে গেছে। অনেক নমুনা পরীক্ষার অপেক্ষায় ঝুলে আছে। বিষয়টি নিয়ে তিনি মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ডা. নজরুল ইসলামের সঙ্গে আলোচনা করেছেন। আগামীকাল উর্ধতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে সমস্যাটির দ্রুত সমাধানের উদ্যোগ নেবেন বলে তিনি জানিয়েছেন।
সদরের জীবন চন্দ্র সাহা (৫৫) নামে একজন রোগি করোনা পজিটিভ হয়ে সৈয়দ নজরুল ইসলাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ৫ দিন চিকিৎসাধীন থাকার পর গতকাল বুধবার মারা গেছেন। আর কটিয়াদীর আবু তাহের (৬০) নামে এক রোগি করোনা পজিটিভ হয়ে একই হাসপাতালে দু’দিন চিকিৎসাধীন থাকার পর গতকাল মারা গেছেন। এ নিয়ে জেলায় করোনায় মোট ১০৪ জন মারা গেলেন। অন্যদিকে সন্দেজনক তিন রোগির মধ্যে সদরের যশোদল এলাকার জেরিন (৩০) নামে এক নারী উপসর্গ নিয়ে সৈয়দ নজরুর মেডিক্যাল কলেজ হাসপাতালে একদিন চিকিৎসাধীন থেকে মারা গেছেন। পাকুন্দিয়ার নূরজাহান (৫৫) নামে এক রোগিও একই হাসপাতালে উপসর্গ নিয়ে দু’দিন চিকিৎসাধীন থাকার পর মারা গেছেন। আর কটিয়াদীর আহমেদ আলী (৫৫) নামে এক রোগি একই হাসপাতালে উপসর্গ নিয়ে একদিন চিকিৎসাধীন থাকার পর মারা গেছেন।
আজ সৈয়দ নজরুল মেডিক্যাল কলেজ ল্যাবে ৯৪টি নমুনা পরীক্ষায় নতুন ৪০টি আর পুরনো রোগিদের ৯টি নমুনা পজিটিভ হয়েছে। নেগেটিভ হয়েছে ৪৫টি নমুনা। জহুরুল ইসলাম মেডিক্যাল কলেজ ল্যাবে ৯৬টি নমুনা পরীক্ষায় এ জেলায় আক্রান্ত ৭ জনের আর অন্য জেলায় আক্রান্ত ৫ জনের নমুনা পজিটিভ হয়েছে। নেগেটিভ হয়েছে ৮৪টি নমুনা। এছাড়া করিমগঞ্জ, তাড়াইল, পাকুন্দিয়া ও ভৈরব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৫৮টি নমুনার র‌্যাপিড এন্টিজেন পরীক্ষায় এ জেলায় আক্রান্ত ৮ জনের আর অন্য জেলায় আক্রান্ত একজনের নমুনা পজিটিভ হয়েছে। নেগেটিভ হয়েছে ৪৯টি নমুনা। নতুন আক্রাান্তদের মধ্যে আছেন সদরে ৪০ জন, পাকুন্দিয়ায় ৫ জন, তাড়াইলে ৩ জন, করিমগঞ্জ ও কটিয়াদীতে ২ জন করে, আর বাজিতপুর, কুলিয়ারচর ও ভৈরবে একজন করে। আজ জেলায় সর্বশেষ করোনায় চিকিৎসাধীন আছেন ১ হাজার ২৬২ জন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *